এইচটিএমএল এবং ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (HTML & WWW)



ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (WWW)
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব (World Wide Web - WWW ) কে অধিকাংশ সময়ই ওয়েব নামে ডাকা হয়। ওয়েব হলো বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা সকল কম্পিঊটারের একটি নেটওয়্যার্ক।  ওয়েবের সবগুলো কম্পিঊটার একে অন্যের সাথে যোগাযোগ করতে পারে। সকল কম্পিঊটার একটি প্রমিত যোগাযোগ পদ্ধতি অনুস্বরণ করে থাকে যাকে এইচটিটিপি (HTTP) বলা হয়।

ওয়েব কিভাবে কাজ করে?
ওয়েবের তথ্যগুলো একটি ডকুমেন্টে জমা থাকে যাকে ওয়েব পেইজ বলে। এই পেইজগুলো প্রথমে কম্পিঊটারে সংরক্ষিত হয় যাকে ওয়েব সার্ভার বলে। যেসব কম্পিঊটার ওয়েব পেইজগুলোকে পড়ে সেগুলোকে ওয়েব ক্লায়েন্ট বলে। ওয়েব ক্লায়েন্টগুলোকে এসব পেইজকে দেখার জন্য ওয়েব ব্রাঊজার প্রোগ্রামসমূহ ব্যবহার করে থাকে। বহুল ব্যবহৃত ওয়েব ব্রাঊজারগুলোর মধ্যে রয়েছে ইন্টারনেট এক্সপ্লোরার, মোযিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, সাফারি, আভান্ত, নেটস্কেপ, নেভিগেটর প্রভৃতি।

ব্রাঊজার কিভাবে ওয়েব পেইজকে পায়?
ইন্টারনেট ব্যবহারকারী অনুরোধের প্রক্ষিতে ওয়েব ব্রাঊজারগুলো সার্ভার থেকে ওয়েব পেইজকে ব্যবহারকারীর সামনে হাজির করে। এই অনুরোধ হলো একটি স্ট্যান্ডার্ড HTTP রিকোয়েস্ট যেখানে একটি পেইজের ঠিকানা অন্তর্ভুক্ত থাকে। পেইজের ঠিকানা http://www.lukman.com/index.html ধরনের হয়ে থাকে।

ব্রাউজার কিভাবে পেইজকে প্রদর্শন করে?
সকল ওয়েব পেইজই ডিসপ্লের জন্য নির্দেশনা বহন করে। বাউজার এসব নির্দেশনাকে রেন্ডার করে প্রদর্শন করে থাকে। সাধারণ ডিসপ্লে নির্দেশনাগুলোকে এইচটিএমএল ট্যাগ বলে। এইচটিএমএল ট্যাগগুলো দেখতে এ রকমঃ <p> This is a paragraph </p>

ওয়েব স্ট্যান্ডার্ড কে বা কারা তৈরি করে?
মাইক্রোসফট বা নেটস্কেপের মতো কোনো কোম্পানি ওয়েবের স্টন্ডার্ড তৈরি করেনি। ওয়েবের নিয়ম কানুন তৈরির কর্তৃপক্ষ হলো ডব্লিঊ৩সি (W3C)এর পুরো অর্থ হলো-“ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টয়াম (World Wide Web Consortium)”ওয়েব স্ট্যান্ডার্ডগুলোর জন্য বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য গুলোকে এই প্রতিষ্ঠানটি একত্রিত করে থাকে। অতি প্রয়োজনীয় ওয়েব স্ট্যান্ডার্ডগুলোর মধ্যে রয়েছে HTML, CSS, এবং XML HTML এর উন্নততর সংস্করণ হচ্ছে XHTML যার পুরো অর্থ হলো “এক্সটেন্সিবল হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ (EXtensible HyperText Markup Language)”

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle