এইচটিএমএল (HTML) এর পরিচিতি

এইচটিএমএল (HTML) এর পরিচিতি

এইচটিএমএল (HTML) : এইচটিএম এল এর মাধ্যমে আপনি আপনার ওয়েব সাইটক নিজেই তৈরি করতে পারবেন।  এর পুরো অর্থ হল – “হায়পার টেক্সট মার্কাআপ ল্যাগুয়েজ ( Hyper Text Markup Language)”প্রকৃত অর্থে এটি কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ নয় বরং এটি মার্কাআপ ল্যাঙ্গুয়েজ যা একসারি মার্কাআপ ট্যাগ এর সমন্ব্য। ওয়েব সাইট বা ওয়েব পেইজকে বর্ণনা করার জন্য এসব মার্কআপ ট্যাগগুলোকে HTML ব্যবহার করে থাকে।

এইচটিএমএল ট্যাগ (HTML Tags) : এইচটিএমএল মার্ক আপ ট্যাগগুলোকেই আসলে এইচটিএমএল ট্যাগ বলে। ট্যাগগুলো হলো কিওয়ার্ড যেগুলো ঊভয় পাশে অ্যাঙ্গেল ব্রাকেটের মধ্যে আবদ্ধ থাকে; যেমন-<html>ট্যাগগুলো সাধারনত জোড়ায় জোড়ায় আসে; যেমন-<b> এবং </b>এই জোড়ার প্রথম ট্যাগ হল শুরুর ট্যাগ আর দ্বিতীয়টি হল শেষ করার ট্যাগ। এই ট্যাগ গুলোকে অপেনিং ও এবং ক্লোজিং ট্যাগ নামে ও ডাকা হয়।

HTML ডকুমেন্ট = ওয়েব পেইজঃ এইচটিএমএল ডকুমেন্ট গুলোই ওয়েব পেইজকে বর্ণনা করে। এসব ডকুমেন্টে HTML ট্যাগ ও প্লেইন টেক্স থাকে। ডকুমেন্টগুলোকে ওয়েব পেইজ বলা হয়।

ঊদাহরণঃ
<html>
<body>
            <h1> My first heading </h1>
            <p> My first paragraph </p>
</body>
</html>

আপনার কম্পিঊটারে নোটপ্যাড প্রোগ্রামটি চালু করুন। তারপর ঊপরে কোডগুলো লিখে সেটিকে যেকোন নামে সেভ করুন, তবে নামের শেষে .htm বা .html লিখে Save করুন। যেমন-এখানে নাম দেয়া হয়েছে test.html এবার ফাইলটি আপনার ব্রাউজারে রান করে ফলাফল দেখান।

ঊদাহরণের ব্যাখ্যাঃ
·         <html> এবং </html> এর মধ্যকার টেক্সটগুলো ওয়েব পেইজকে বর্ণনা করে।
·         <body> এবং </body> এর মধ্যকার টেক্সটগুলো হল প্রদর্শনযোগ্য পেইজ কন্টেন্ট।
·         <h1> এবং </h1> এর মধ্যকার টেক্সটটুকু হেডিং  হিসেবে প্রদর্শিত হয়।
·         <p> এবং </p> মধ্যকার টেক্সটুকু প্যারাগ্রাফ হিসেবে প্রদর্শিত হয়।

HTML শেখার জন্য যা প্রয়োজনঃ HTML শেখার জন্য আপনার কোনো নামকরা HTML এডিটর, ওয়েব সার্ভার এর প্রয়োজন নেই। খুবই সাধারণ একটি টেক্সট এডিটর “নোডপ্যাড” এর মাধ্যমেই আপনি এটি শিখতে পারবেন।

htm নাকি html: আপনি যখন কোন HTML ফাইল সেভ করবেন তখন আপনি .htm বা html এক্সটেনশন ব্যবহার করতে পারবেন। তবে .html এক্সটেনশন ব্যবহার করাই সব চেয়ে ভাল

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle