ওয়েব পেইজ কি ? (What is web page ?)



ইন্টারনেট তথা ওয়েবে যে কেঊ তার সম্পর্কে কোন তথ্য রাখতে পারে। ওয়েবে কোনো তথ্য যা লেখা, অডিও, ভিডিও, স্থির ছবি, অ্যানিমেশন ইত্যাদি হতে পারে তা নির্দিষ্ট অর্থের বিবিময়ে রাখা যায়। বর্ত্মানে সারা বিশ্বে বিভিন্ন বানিজ্যিক প্রতিষ্ঠান তাদের পণ্যের প্রচারের জন্য ইন্টারনেটে তাদের পণ্য সম্পর্কিত তথ্য পরিবেশন করছে। ওয়েবে এরূপ কোনো তথ্য রাখার স্পেস বা পেইজকে ওয়েব পেইজ বলা হয়। ওয়েব পেইজ এক বা একাধিক পৃষ্ঠার হতে পারে। প্রথমে ঢুকলে যে পেইজটি প্রদর্শিত হয় সেটিকে হোম পেইজ বলে। 

ইন্টারনেটে একটি ওয়েব পেইজ খুলতে যা যা করতে হয়।
১. প্রথমে একটা ডমেইন নেম রেজিস্ট্রেশন করতে হবে।
২. ওয়েব পেইজ ডিজাইন করতে হবে।
৩. ওয়েব পেইজটি নির্ভরযোগ্য কোনো সার্ভারে রাখতে হবে।
৪. ওয়েব পেইজটি আরো বেশি প্রচারমূখী করার জন্য সার্চ ইঞ্জিনে সাবমিশন করতে হবে।

ওয়েব সাইটের প্রকারভেদঃ
ইন্টারনেটের প্রাণই হলো ওয়েবসাইট। ইন্টারনেট জুড়ে রয়েছে লাখ লাখ ওয়েবসাইট। এসব সাইটগুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে। এগুলোর মধ্যে রয়েছে।
১. আর্কাইভ সাইটঃ এসব সাইটে পুরোনো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যাদি সকলের ব্যবহারের জন্য জমা রাখা হয়।
২. বিজনেস সাইটঃ ব্যবসার প্রসার, প্রচার এবং ব্যবসায়িক সেবাদানের উদ্দেশ্য এসব সাইট তৈরী করা হয়।
৩. কমার্স বা ই-কমার্স সাইটঃ পণ্য বিক্রির জন্য এসব সাইট তৈরী করা হয়।
৪. কম্যুনিটি সাইটঃ একই ধ্যান-ধারণার ব্যক্তিগণের একসাথে যোগাযোগের জন্য এসব সাইট তৈরি করা হয়। এসব সাইটগুলো সাধারণত চ্যাট বা মেসেজ বোর্ড সাইট হয়ে থাকে।
৫. ডেটাবেস সাইটঃ এই ধরনের সাইট সাধারণত নিদির্ষ্ট ডেটাবেসের কনটেন্ট খোজা ও প্রদর্শনের জন্য ব্যবহার করা হয়
৬. ডেভেলপমেন্টঃ সফটওয়্যার উন্নয়ন, ওয়েব ডিজাইন প্রভৃতির জন্য বিভিন্ন ধরনের রিসোর্স ও তথ্য এসব সাইটগুলো সরবরাহ করা থাকে।
৭. ডিরেক্টরি সাইটঃ এই ধরনের সাইটগুলো বিভিন্ন কনটেন্টকে ক্যাটাগরি ও সাব-ক্যাটাগরি আকারে প্রদর্শন করে। যেমন- ইয়াহু! ডিরেক্টরি, গুগল ডিরেক্টরিএবং ওপেন ডিরেক্টরি প্রজেক্ট প্রভৃতি।
৮. ডাউনলোড সাইটঃ সফটওয়্যার, গেমের ডেমো, কম্পিঊটার ওয়ালপেপার ইত্যাদি জিনিসগুলো এসব সাইট হতে ডাউনলোড করা যায়।
৯. গেম সাইটঃ এই ধরনের সাইটগুলো একেকটি নিজেই কম্পিঊটার গেমের বিচরণক্ষেত্র। এসব সাইটে সরাসরি গেম খেলা যায়। যেমন-www.zone.msn.com, www.pogo.com
১০. ইনফরমেশন সাইটঃ এসব সাইট থেকে প্রচুর তথ্যা আহরণ করা যায়। সাইটগুলো কোনো বাণিজ্যিক কার্যক্রমের সাথে যুক্ত থাকে না। বিনামূল্যে তথ্য পাওয়া যায়।
১১. নিঊজ সাইটঃ এ ধরনের সাইটগুলো অনেকটাই ইনফরমেশন সাইটের মতোই তবে এর বৈশিষ্ট্য হলো এখানে কেবল চলমান বিশ্বের বিভিন্ন ধরনের সংবাদ তাতক্ষনিকভাবে সরবরাহ করা হয়। যেমন-www.bbc.co.uk
১২. সার্চ ইঞ্জিনঃ এই সাইটগুলো সাধারণ তথ্যাদি এবং অন্যান্য সাইটগুলো প্রদর্শনের গেইটওয়ে হিসেবে কাজ করে। যেকোনো কিছু সার্চ করার জন্য এসব সাইট ব্যবহার করা হয়। যেমন-www.google.com
১৩. ভ্যানিটি সাইটঃ এই সাইটগুলো কোনো ব্যক্তি এককভাবে কিংবা ছোট কোনো গ্রুপ দ্বারা চালিত হয়। এর যাবতীয় তথ্যাদি ওই ব্যক্তি বা গ্রুপের ইচ্ছেমতো অন্ত্ররভুক্ত করা হয়।
১৪. ওয়েবলগ বা ব্লগ সাইটঃ অনলাইনে লগ পড়া কিংবা প্রতিদিনের কার্যক্রম পোস্ট করার জন্য এসব সাইট তৈরি করা হয়। এগুলোতে আলোচনার জন্য ফোরামও থাকতে পারে।

কিছু কিছু সাইট পাওয়া যায় অনেক ধরনের সাইটের মিশ্র রূপ। যেমন- কোনো বিজনেস সাইটও অনেক সময় তথ্যবহুল হয়ে থাকে।

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle