ওয়ার্ডপ্রেস ইন্সটল করা কতসোজা দেখুন

কোন দিধা ছারাই বলতে পারি ব্লগিং এর জন্য যত সফটওয়ার আছে তাদের মধ্যে ওয়ার্ডপ্রেস ই সেরা।দিন দিন ওয়ার্ডপ্রেস এ নতুন নতুন ফিচার যোগ হবার কারনে ওয়ার্ডপ্রেস কে এখন ব্লগ ছাড়াও একটি সম্পূর্ণ CMS( Content Management System) বলা যেতে পারে। ওয়ার্ডপ্রেস এর রক্ষনাবেক্ষন খুব সহজ আর যারা প্রোগ্রামিং জানেন না তারাও খুব সহজেই অল্প সময়ের মধ্যে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন।আমি এখানে হোস্টিং সারভারে কি করে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় সেটা দেখানোর চেষ্টা করব। প্রথমেই আপনাকে যেটা করতে হবে তা হল ওয়ার্ডপ্রেস এরে সাইট থেকে ওয়ার্ডপ্রেসেরে সর্বশেষ ভারসনটি ডাউনলোড করে নিতে হবে।ফাইলটি জিপ আকারে থাকে তাই ডাইনলোড হবার পর আনজিপ করে নিতে হবে। আমি ব্যাক্তিগত ভাবে WinRAR ব্যাবহার করি। ফোলডারটির মাঝে যত ফাইল এবং ফোলডার থাকবে সব ফাইল FTP(File Transfer Protocol) সফটওয়ার ব্যবহার করে হোস্টিং সারভারে public_html ফোলডারে আপলোড করলে নিচের ছবির মত দেখাবে।এফ টি পি সফটয়ার হিসাবে আমি ব্যাবহার করি Filezella  আপনি চাইলে অন্য যেকোন সফটয়ার ব্যাবহার করতে পারেন।

ফাইল আপলোড হয়ে গেলে MySQL দিয়ে একটি ডাটাবেজ ও ইউজার নেইম তৈরি করতে হবে।
এখন ব্রাউজার ওপেন করে http://yournamesitename.com/wordpres লিখে এনটার দিলে নিচেরমত ছবির মত একটি পেজ আসবে। আমি public_html ফোলডার এর মাঝে wordpres নামে একটি সাব ফোলডার করেছি তাই আমার লিংক হয়েছে http://yournamesitename.com/wordpres আপনি যদি কোন সাব ফোলডার তৈরি না করতেন তাহলে আপনার লিংক হত http://yournamesitename.com
Create a Configuration File এই বাটনটাতে ক্লিক করুনতাহলে নিচেরমত একটি পেজ আসবে।
 
 
Let’s go বাটনে ক্লিক করুন তাহলে নিচের ছবিম মত একটি পেজ আসবে।
এই পেজটি সবচেয়ে গুরুত্তপূর্ন এখানে প্রতিটা ইনফমেশন ঠিক ঠাক মত দিতে হবে তা না হলে সঠিক ভাবে Wordpres ইন্সটল হবেনা। Database name এর পাশে MySQL ডাটাবেজ এর নাম দিতে হবে। User Name এর পাশে ইউজার নেইম লিখে তার নিচে Password এরপশে পাসওয়ার্ড দিতে হবে Database Host localhost থাকবে। যদি একাধিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয় যেমুন ধরুন কেউযদি একটি হোস্টিং এ বাংলা ও ইংলিশ দুটো ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চায় তাহলে Table Prefix wp_bn   wp_en এই রকম পরিবরতন করে নিতে পারেন। আমি যেহেতু একটি ওয়ার্ডপ্রেস ইন্সটল করব তাই Table Prefix পরিবরতন না করে wp_ ই রেখে দিয়ে submit বাটনে ক্লিক করারপর নিচেরমত একটি পজে আসবে।

Run the install বাটনে ক্লিক করলে নিচেরমত একটি পেজ আসবে।

এইপেজে ব্লগের টাইটেল লিখতে হবে , আপনি আপনার পছন্দসই টাইটেল লিখবেন। আর টাইটেল এর নিচে ইমেল এড্রেস লিখে Install WordPress এ ক্লিক করুন তাহলে নিচেরমত একটি পেজ আসবে।


এই পেজে লগইন নেইম ও পাসওয়ার্ড পাবেন। হয়ে গেল হোস্টিং সারভারে ওয়ার্ডপ্রেস ইন্সটল। 

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle