চ্যাম্পিয়ন শাহজালাল বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ কম্পিউটার প্রোগ্রামিং আয়োজন এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রতিযোগিতা (আইসিপিসি) ২০১৩-এর ঢাকা অঞ্চলে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আত্মপ্রত্যয়ী দল। প্রতিযোগিতার মোট ১১টি প্রোগ্রামিং সমস্যার মধ্যে সাতটি সমাধান করে দলটি শীর্ষস্থান অর্জন করে।

গতকাল শুক্রবার সকাল সাড়ে আটটায় আইসিপিসি ঢাকা অঞ্চলের আয়োজক নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) শুরু হয় মূল প্রতিযোগিতা। ৫৮ বিশ্ববিদ্যালয়ের ১১০টি দল এতে অংশ নেয়। প্রতিটি দলে তিনজন করে প্রোগ্রামার এবং একজন করে কোচ ছিলেন।

রাতে সমাপনী অনুষ্ঠানে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। ঢাকা পর্বের প্রতিযোগিতায় রানারআপ হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ম্যাক্স +৭। এ দলটিও সাতটি সমস্যার সমাধান করেছে, তবে সময়ের ব্যবধানে দ্বিতীয় স্থান অর্জন করে।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি এনএসইউর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান রাগীব আলী বিজয়ীদের হাতে স্মারক ও সনদ তুলে দেন। অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় ঢাকা অঞ্চলের পরিচালক আবুল এল হক বলেন, ‘এসিএম আইসিপিসি হচ্ছে তথ্যপ্রযুক্তি শিক্ষার্থীদের জন্য একটি জায়গা, যেখানে এশিয়া অঞ্চলসহ সারা বিশ্বের সেরা তরুণ প্রোগ্রামারের সমাগম ঘটে।’ এ প্রতিযোগিতার প্রধান বিচারক ছিলেন শাহরিয়ার মঞ্জুর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএসইউর স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অ্যাপ্লায়েড সায়েন্সেসের ডিন মিফতাহুর রহমান, থেরাপ সার্ভিসেস সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক সাজ্জাদ রফিক এবং আইবল নেটওয়ার্কের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাজাদ খান।

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle