রোবটের আত্মহত্যা

একঘেয়ে কাজ করতে করতে বিরক্তি পেয়ে বসেছিল একটি রোবটকে। অনেকেই দাবি করেছেন, একঘেয়েমি পেয়ে বসায় আত্মহত্যা করে বসেছে ঘর মোছার কাজে ব্যবহূত একটি রোবট। এটি নিছক গল্প নয়, এক খবরে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া জানিয়েছে, অস্ট্রিয়াতে রান্নাঘরের হটপ্লেটে নিজেকে জ্বালিয়ে দেওয়ার ঘটনাটি বিশ্বে কোনো রোবটের প্রথম আত্মহত্যার ঘটনাও হতে পারে। প্রতিদিন নিয়ম মেনে কাজ করা এ রোবটের হঠাত্ এমন অস্বাভাবিক আচরণ রহস্যের জন্ম দিয়েছে।

এ প্রসঙ্গে অগ্নিনির্বাপক দলের সদস্য হেলমুট কাইওয়াসার জানান, যেকোনো কায়দায় রোবটটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে এবং রান্নার পাত্রের মধ্যে পড়ে গিয়ে দুর্ঘটনা ঘটিয়ে ফেলেছে। পরে রোবটটি গলে গিয়ে এতে আগুন ধরে যায়। অগ্নিনির্বাপক দল আসার আগেই এটি পুড়ে ছাই হয়ে গিয়েছিল। এ ঘটনায় কোনো মানুষের ক্ষতি হয়নি। তবে ধোঁয়ায় যাতে কারও ক্ষতি না হয়, সে জন্য মানুষকে সরিয়ে নেওয়া হয়েছিল।

রোবটের মালিক দাবি করেছেন, তিনি সর্বশেষ যখন দেখেছিলেন, তখন এটি চালু ছিল না। এটি কীভাবে চালু হয়েছে বা কীভাবে দুর্ঘটনা ঘটিয়েছে, সে সম্পর্কে কিছুই জানেন না তিনি। এমনকি ‘রোবটের আত্মহত্যা’র বিষয়টি নিয়েও তিনি কিছু জানেন না। আপাতত এ দুর্ঘটনার জন্য রোবট নির্মাতা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করবেন বলে জানিয়েছেন তিনি।

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle