২০ লাখ পাসওয়ার্ড চুরি

ফেসবুক, গুগল, ইয়াহু, টুইটারের মতো সাইট থেকে প্রায় ২০ লাখ পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে সাইবার দুর্বৃত্তরা। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

সাইবার নিরাপত্তাবিষয়ক প্রতিষ্ঠান ফার্ম ট্রাস্টওয়েভের গবেষকেরা দাবি করেছেন, সম্প্রতি তাঁরা নেদারল্যান্ডে একটি সার্ভার পরীক্ষা চালানোর সময় সাইবার দুর্বৃত্তদের একটি বিশাল নেটওয়ার্ক আবিষ্কার করেছেন। এই নেটওয়ার্কে ‘পনি’ নামের বটনেট ব্যবহার করে ইন্টারনেট ব্যবহারকারীদের অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

ফার্ম ট্রাস্টওয়েভের গবেষকদের দাবি, দুর্বৃত্তরা ফেসবুক থেকে তিন লাখ ২৬ হাজার, ৬০ হাজার গুগল অ্যাকাউন্ট, ৫৯ হাজার ইয়াহু অ্যাকাউন্ট, ২২ হাজার টুইটার অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে। যুক্তরাষ্ট্র, জার্মানি, সিঙ্গাপুর, থাইল্যান্ডসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে এই অ্যাকাউন্ট-সংক্রান্ত তথ্য হাতিয়ে নিয়েছে দুর্বৃত্তরা।

ফার্ম ট্রাস্টওয়েভের গবেষকেরা নেদারল্যান্ডের পনি বটনেটের সার্ভার বন্ধ করে দেওয়ার জন্য কর্তৃপক্ষকে আবেদন করেছেন। এ দিকে, ফেসবুক ও টুইটার কর্তৃপক্ষ ব্যবহারকারীদের দ্রুত ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিয়েছে।

ইন্টারনেটে বিভিন্ন অ্যাকাউন্টের ক্ষেত্রে ব্যবহারকারীদের জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা। ১২৩৪৫, পাসওয়ার্ড, অ্যাডমিন প্রভৃতি অক্ষর পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করার পরিবর্তে সংখ্যা, অক্ষর ও চিহ্ন মিলিয়ে জটিল পাসওয়ার্ড ব্যবহারের পরামর্শ দিয়েছেন তাঁরা।

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle