দ্রুত ছড়াচ্ছে বিবোন ভাইরাস!

ইন্টারনেট নিরাপত্তা বিশ্লেষকেরা জানিয়েছেন, দক্ষিণ এশিয়া অঞ্চলে সম্প্রতি ‘বিবোন’ নামে একটি মারাত্মক কম্পিউটার ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ছে। ভারতের কম্পিউটার বিশেষজ্ঞরাও বিবোন ভাইরাসের আক্রমণ থেকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন। এক খবরে জানিয়েছে প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া।
বিবোন ভাইরাস কম্পিউটারে ম্যালওয়্যারকে ঢুকতে সাহায্য করে। এটি ট্রোজান ম্যালওয়্যারের ভয়ংকর গোত্রের একটি সফটওয়্যার যা ছদ্মবেশে কম্পিউটারে ঢুকে অন্যান্য ম্যালওয়্যারের জন্য কম্পিউটারে প্রবেশের পথ খুলে দেয়।
ভারতের কম্পিউটার ইমারজেন্সি রেসপনস টিমের গবেষকেরা জানিয়েছেন, ট্রোজান উইন ৩২/বিবোন নামের এ ভাইরাসটি দ্রুত ছড়াচ্ছে। এক্সটার্নাল কোনো ডিভাইস কম্পিউটারের সঙ্গে যুক্ত করার আগে তাই সাবধান থাকা উচিত।
এর আগে মাইক্রোসফটের গবেষকেরাও বিবোন ভাইরাসটির অস্তিত্বের কথা জানিয়েছিলেন। মাইক্রোসফটের গবেষকেদের মতে,  বিবোন ভাইরাসটি কম্পিউটারে ঢুকে অন্য ভাইরাসগুলোকেও ডেকে আনে। ছদ্মবেশী ভাইরাস বলে অ্যান্টি-ভাইরাস সফটওয়্যার একে শনাক্ত করতে পারে না। তাই এ ভাইরাস কম্পিউটার থেকে সরিয়ে ফেলা কঠিন।
দ্রুত ছড়ানো ভাইরাসটি অনলাইনের ভাইরাসযুক্ত অচেনা লিংক এমনকি ইউএসবি ড্রাইভ থেকেও ছড়াতে পারে। অটোরান ফিচারটি নিষ্ক্রিয় রাখা, হালনাগাদ সফটওয়্যার ও অ্যান্টি ভাইরাসের ব্যবহার বিবোন থেকে কম্পিউটারকে সুরক্ষা দিতে পারে।

Loading
Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Flying Twitter Bird Widget By ICT Sparkle